Date:

Share:

ব্যবসায়ের ৩৬০° নিয়ন্ত্রণে Power BI

এই ক্যাটাগরির অন্যান্য লেখা


মাইক্রোসফট, যুক্তরাষ্ট্রের বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান। বিভিন্ন সময় মানুষের ব্যবহার উপযোগীএপ্লিকেশন মার্কেটে নিয়ে এসেছে। মাইক্রোসফট অফিস এপ্লিকেশন এখন বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত। ব্যবসায়ের বিভিন্ন দিক বিবেচনা করে যে কোন ব্যবসায় প্রতিষ্ঠানের তথ্যের সমন্বয় করে, সার্বিক তথ্য উপস্থাপন করে এমন একটি সিস্টেম হলো পাওয়ার বি আই!




পাওয়ার বিআই (Power BI) একধরনের কৃত্রিম ব্যবসায়িক বুদ্ধিমত্তা। ব্যবসায় প্রতিষ্ঠানের একটি পূর্নাঙ্গ প্রতিবেদনচিত্র। ব্যবসায়ের অন্তর্গত সমস্ত কার্যক্রম পর্যবেক্ষণ এবং ব্যবসায়িক সিদ্ধান্তে সহায়তাকারী এপ্লিকেশন। সিস্টেমটি প্রতিষ্ঠানের তথ্য (Data) ব্যবহার করে বিভিন্ন গ্রাফ, চার্ট এবং ডায়াগ্রামের মাধ্যমে সার্বিক চিত্র তুলে ধরে।

মাইক্রোসফট, যুক্তরাষ্ট্রের বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান। বিভিন্ন সময় মানুষের ব্যবহার উপযোগীএপ্লিকেশন মার্কেটে নিয়ে এসেছে। মাইক্রোসফট অফিস এপ্লিকেশন এখন বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত। ব্যবসায়ের বিভিন্ন দিক বিবেচনা করে যে কোন ব্যবসায় প্রতিষ্ঠানের তথ্যের সমন্বয় করে, সার্বিক তথ্য উপস্থাপন করে এমন একটি সিস্টেম হলো পাওয়ার বি আই।

পাওয়ার বিআই মূলত ব্যবসায়িক অনলাইন বিশ্লেষণমূলক একধরনের পরিষেবা। যার মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্তে বসে ব্যবসার পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সিদ্ধান্ত পরিবর্তনে করা সহজতর।

বিশেষ সুবিধা

কাস্টমাইজ ড্যাশবোর্ডঃ
নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য আলাদা প্যানেলের মাধ্যমে ড্যাশবোর্ড ব্যবহারের সুবিধা রয়েছে। ফলে দায়িত্বে থাকা ব্যক্তি যেকোন জায়গা থেকে প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ করতে পারবে৷

ডাটার সহজ সমন্বয়ঃ
পাওয়ার বিআই সাধারণত যে কোন অ্যাপ্লিকেশন থেকে সহজে প্রয়োজনীয় ডাটা সমন্বয় করে ব্যবহার করতে পারে। বিশেষ করে মাইক্রোসফট অ্যাপ্লিকেশনের সবগুলো বিশেষ করে Office 365, Sharepoint, Google Analytics সহ বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনের ডাটা ব্যবহার করতে পারে।

প্রতিনিয়ত তথ্যের আপডেট প্রদানঃ
অনলাইন ব্যবসার ক্ষেত্রে পণ্য ক্রয়-বিক্রয়ের সঠক তথ্য প্রতিনিয়ত পরিবর্তন হয়। ফলে দায়িত্বে থাকা কর্মী কম সময়ে সহজে প্রতিষ্ঠান সম্পর্কে পর্যবেক্ষণ করে ফেলে।

এক্সেল ডাটার সরাসরি ব্যবহারঃ
অন্য অ্যাপ্লিকেশন ব্যবহার ছাড়াই এক্সেলে প্রদত্ত বিভিন্ন প্রশ্ন, ডাটা মডেল, রিপোর্ট থেকে ডাটা নিতে পারে। ডায়াগ্রাম বা চার্টের মাধ্যমে দৃশ্যমান ফলাফল তুলে ধরে।

খরচ সাশ্রয়ীঃ
ডেস্কটপ ফ্রি ভার্সন ছোট ব্যবসার ক্ষেত্রে সবকিছু পর্যবেক্ষণে সাশ্রয়ী। খুব সহজেই ডাউনলোড করে ইন্সটল দিয়ে ব্যবহার করা যায়। প্রিমিয়াম ভার্সনের কিছু বেশি সুবিধা থাকলেও কিছুটা ব্যয়বহুল।

মাসিক প্রতিবেদনঃ
প্রতিমাসে ব্যবসায়ের একটি প্রতিবেদন তুলে ধরে। কৃত্রিম ব্যবসায়িক বুদ্ধিমত্তার মাধ্যমে বিভিন্ন দিক তুলে ধরে যাতে প্রয়োজনীয় সিদ্ধান্তগুলো সহজে নেয়া যায়।

মোবাইল অ্যাপসে ব্যবহার উপযোগীঃ
সহজে ব্যবহার এবং তথ্য আপডেট করতে মোবাইলে ব্যবহার উপযোগী অ্যাপস রয়েছে। যা প্লেস্টোর থেকে সহজেই পাওয়া যায়। এবং যে কোন অবস্থায় মোবাইল থেকে ডাটা আপডেট করা যায়।

বিশ্বে প্রায় ২ লক্ষ প্রতিষ্ঠান রয়েছে যারা পাওয়ার বিআই ব্যবহার করছে। এর ব্যবহারকরীর সংখ্যা পঞ্চাশ লাখ ছাড়িয়েছ। প্রতিনিয়ত এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

সর্বাধিক পঠিত